May 9, 2024, 11:57 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা। রেলওয়ের বর্ধিত ভাড়া প্রত্যাহার ও ঔষধের দাম কমানোর দাবিতে বাংলাদেশ সিভিল রাইটস্ সোসাইটির নাগরিক বিক্ষোভ। নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যান সহ আহত-৩ প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে নড়িয়া’য় নির্বাচিতো হলেন যারা। ভালুকায় ধান ক্ষেতে পড়েছিলো গৃহবধূর গলাকাটা মরদেহ। নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দিতে চায় কোম্পানিগুলো, অবৈধ সংযোগ বন্ধ করতে না পেরে এমন প্রস্তাব। ভালুকায় সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত। ০৮ মে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে দুপক্ষের প্রস্তুতি। নারায়ণগঞ্জে মামলা তুলে নিতে হুমকী দেওয়ায় ১২ জনের বিরুদ্ধে সাংবাদিকের মামলা। শার্শায় ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে নিতহ ১,আহত ৩ ভালুকায় পোশাক কারখানার শ্রমিকদের বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ এড. এজে মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন সুন্দরবনের আগুন এখনও জ্বলছে ফায়ার সার্ভিস পৌঁছালেও আগুনের কাছে যেতে পারেনি। সুন্দরবনের আগুন, নেভানোর চেষ্টায় বন কর্মীরা। যশোর পরকীয়া রহস্য প্রেমিকার পরিকল্পনায় খুন, অবশেষে গ্রেফতার দুই। আনোয়ার হোসেন।নিজস্বপ্রতিনিধিঃ পরীক্ষার খাতায় মার্কস বেশি পেতে যৌন সম্পর্কের প্রস্তাব শিক্ষিকার। যশোর ও নড়াইল মহাসড়কের পিচ গলার ঘটনার তদন্তে দুদক। আরজেএফ’র উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত। নারায়ণগঞ্জের বন্দরে সাংবাদিক বাদলকে হুমকি ও অপপ্রচারের বিরুদ্ধে ৩ জনকে আসামী করে অভিযোগ ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ। এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট ১২ মে রবিবার। ভালুকায় মে দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। আইবি বাংলো’র অর্থ আত্নসাতকারী সাইফুজ্জামান চুন্নু ধরাছোঁয়ার বাইরে বেনাপোলে বাস চাপায় নিহত ১ গুরুতর আহত ১। যশোরের অভয়নগর উপজেলায় ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু। রাজশাহী মহানগরীর কুখ্যাত মাদক সম্রাট রাব্বি খাঁ আটক ভালুকায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়। পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার নিজকাটা খালে ভাসছে টর্পেডোর আকৃতির একটি বস্তু। জার্নালিস্ট ইউনিটি সোসাইটি (জেইউএস) এর প্রকাশিত “ত্রিমোহনা” সহ নিজের লিখা ও সম্পাদিত বেশকিছু ব‌ই মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে উপহার দিলেন।

সকল মানুষের মাতৃ ভাষায় কোরআন বুঝলে প্রতিষ্ঠিত হবে শান্তি, তৈরী হবে আলোকিত পথ।

সকল মানুষের মাতৃ ভাষায় কোরআন বুঝলে প্রতিষ্ঠিত হবে শান্তি, তৈরী হবে আলোকিত পথ।

মহা গ্রন্থ আল কোরআন যদি সকল মাতৃ ভাষার মানুষেরা নিজনিজ মাতৃ ভাষায় বুঝতে পারে তাহলেই আল কোরআন হয়ে উঠবে মানব জাতির সত্যিকারের জীবন বিধান। সৃষ্টি হবে মহা স্রষ্টার প্রতি আনুগত্য। তৈরী হবে শান্তির আলোকিত পথ।

আরবি ভাষাজ্ঞান থাকলেই কিংবা আরবি পড়তে পারলেই কিন্তু আলিম অর্থাৎ জ্ঞানী নয়। আমাদের দেশে এই আরবিজানা জ্ঞানী পন্ডিতদের জ্ঞানের গ্যাড়াকলে পবিত্র ধর্ম ইসলাম আজ কলুষিত। মানুষ ইসলাম অর্থাৎ শান্তির স্বাদ থেকে বঞ্চিত। মহা স্রষ্টার আনুগত্য উপলব্ধি থেকে দূরে সরে রয়েছে। ওই পন্ডিতদের কাছে যেন ইসলাম ধর্মীয় আর মুসলিম হতে হলে আরবি জানতে ও পড়তেই হবে। তাহা বুঝুন আর না বুঝুন! আরবি জানাওলাদের বাণিজ্য ঠিকই অব্যাহতআছে।

সর্বশক্তির আধার যেমন আল্লাহ, তেমনি সর্বজ্ঞানের উৎসও স্বয়ং মহাজ্ঞানী মহান আল্লাহ। অনন্ত জ্ঞান ভাণ্ডারের চাবি মহাজ্ঞানী আল্লাহর হাতেই। আল্লাহ যা ইচ্ছা তাই করেন, পবিত্র কোরআনে বলা হচ্ছে, “তার (আল্লাহ) জ্ঞান ব্যাতিত তার জ্ঞানের কিছুই তারা আয়ত্ব করতে পারবেনা।” (সুরা আল বাকারার ২৫৫আয়াতের অংশবিশেষ)।

আরবি ভাষায় পবিত্র আল-কোরআন হওয়ার বিষয়ে স্পষ্ট বাণী রয়েছে, “আমি সব রাসুলকেই তার জাতির ভাষাভাষী করে পাঠিয়েছি (আল্লাহর বাণী) তাদের কাছে পরিষ্কারভাবে ব্যাখ্যা করার জন্য। আল্লাহ যাকে ইচ্ছা বিভ্রান্ত করেন আর যাকে ইচ্ছা সৎপথে পরিচালিত করেন। তিনি পরাক্রমশালী, প্রজ্ঞাময়।” (সুরা : ইবরাহিম, আয়াত নং ৪)

 “এ কোরআন এমন গ্রন্থ, যা আমি অবতীর্ন করেছি; বরকতময়, পূর্ববর্তী গ্রন্থের সত্যতা প্রমাণকারী এবং যাতে আপনি (রাসূল সাঃ) মক্কাবাসী ও পাশ্ববর্তীদেরকে ভয় প্রদর্শন করাতে পারেন। যারা পরকালে বিশ্বাস স্থাপন করে তারা এর প্রতি বিশ্বাস স্থাপন করে এবং তার নিজের সালাত (স্বরণ) সংরক্ষণ করে।” -(সুরা : আন আম, আয়াত নং ৯২)

ভৌগোলিক ইতিহাস পর্যালোচনা করলে স্পষ্টই বুঝা যায়, বর্বর অবিস্বাসী গোমরাহ হিংস্র জাতিদের স্বরল পথে আনয়নের জন্য মহা স্রষ্টা একজন মানুষকে আল্লাহ ‘র বিশেষ মনোনীত প্রতিনিধি (রাসূল/নবী) করে পৃথিবীতে পাঠিয়েছেন। তৎকালীন আরবীয়রা বর্বরতার অন্ধকারে নিমজ্জিত ছিলো। তাদের এবং আরবের আশপাশের ভাষা ছিলো আরবি। আর মহা স্রষ্টা বর্বর আরবি ভাষার জাতিদের অন্ধকার থেকে আলোয় আনার জন্য সেই ভূখণ্ডে রাহমাতাল্লিল আলামিনকে রাসূল হিসেবে পাঠিয়ে সৃষ্টজগৎ আলোকিত করলেন। লিখা হয়েগেলো ওই বর্বর আরব জাতির আরবি ভাষায় মহাগ্রন্থ আল কোরআন।

মহাগ্রন্থ আল কোরআন আরবি ভাষায় নাজিল করার কারণ সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা স্বয়ং ব্যাখ্যা প্রদান করেন এভাবে: “আমি অবতীর্ণ করেছি আরবি ভাষায় কোরআন, যাতে তোমরা বুঝতে পারো।” (সুরা ইউসুফ, আয়াত নং ২)। অর্থাৎ আরবদের কাছে আরবি ভাষায় আল কোরআন নাজিল করা হয়েছে। কারণ, তাদের মাতৃভাষা আরবি; অন্য ভাষায় নাজিল করলে তাদের বুঝতে এবং অনুসরণ করতে অসুবিধা হতো।

আমাদের এই ভূখণ্ডের মাতৃ ভাষা বাংলা। এখানে একজন শিশু জন্মের পরথেকেই তার মায়ের ভাষা বাংলায় কথা বলতে শিখে। প্রত্যেক ভূখণ্ডের মানুষই তার নিজের মাতৃ ভাষায় কথা বলতে স্বাচ্ছন্দ বোধকরে। একটি বিষয় অন্য ভাষা শিখে বুঝার চেয়ে মাতৃ ভাষায় বুঝলে সেটা অতি সহজে বুঝেযায়।

মহা গ্রন্থ আল কোরআন যদি সকল মাতৃ ভাষার মানুষেরা নিজনিজ মাতৃ ভাষায় বুঝতে পারে তাহলেই আল কোরআন হয়ে উঠবে মানব জাতির সত্যিকারের জীবন বিধান। সৃষ্টি হবে মহা স্রষ্টার প্রতি আনুগত্য। তৈরী হবে শান্তির আলোকিত পথ।

সুফী মোহাম্মদ আহসান হাবীব, ০৬ মার্চ ২০২২ খ্রি: ১২:৫৫ মধ্যাহ্ন

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com